অন্তঃপুরের মসীকথা

 

 

সে যুগের আঙ্গিকেই নবীনকালী দেবী রচনা করলেন কামিনীকলঙ্ক (১৮৭০)। উপন্যাসটি প্রকাশিত হয়ার পর পাঠক সমাজে যথেষ্ট আলোড়ন ওঠে। ড. সুকুমার সেন এই প্রসঙ্গে মন্তব্য করেছেন: গদ্যে পদ্যে লেখা নবীনকালী দেবীর কামিনীকলঙ্ক-এর কাহিনিতে রচয়িত্রীর আত্মকথার ছায়া আছে বলিয়া মনে হয় এবং সেইজন্য ইহা বাঙ্গালায় প্রথম বাস্তব উপন্যাসের একটা প্রচেষ্টা বলিয়া দাবী করিতে পারে। ১৮৭০ সালে বইটির সমালোচনা করে লেখা হয়: উই সিমপ্লি মেনশন দ্য বুক ইন অর্ডার টু ব্রিং ইট টু দ্য নোটিশেস অফ দ্য রেভ. মি. রবিন্সন অব হু এভার মে বি দ্য সেন্সার অব দ্য ইন্ডিয়ান মরালস ইন লিটেরেচার। এনিথিং মোর সিলি অর মোর ফিলদি ক্যুড স্কেয়ার্স্লি বি কনসিভড। দেয়ার ইজ সাফিসিয়েন্ট ইন্টার্নাল এভিডেন্স টু শো দ্যাট ইট ক্যান নট হ্যাভ বিন রিটেন বাই এনি হিন্দু ওম্যান, দ্য প্রুরিয়েন্ট স্ক্রিবলার (অ্যান্ড উই উইশ দ্য কমশনার অব পোলিস ক্যুড ক্যাচ দেম) হ্যাস সিমপ্লি পুট আ লেডিজ নেম অন দ্য টাইটেল পেজ ইন অর্ডার টু অ্যাট্রাক্ট অ্যাটেনশন অ্যান্ড পসিবলি র‍্যাপিড অ্যান্ড এক্সটেনসিভ সেল। এই তিক্ত সমালোচনার কাছে কিন্তু লেখিকা হার স্বীকার করেননি। উলটে এই সমালোচনার জবাব দিয়েছেন পরবর্তীকালে একাধিক বই প্রকাশ করে। তাঁর লেখা অন্য দুটি কাব্যগ্রন্থ হোল মন্দাদরীর রণসজ্জা (১৮৮০) এবং শ্মশান ভ্রমণ। মূলতঃ রাণী স্বর্ণময়ীর আর্থিক সাহায্যেই কাব্যগ্রন্থ দুটি প্রকাশিত হয়েছিল।

মন্দাদরীর রণসজ্জা-য় লেখিকা শুরুতেই সরস্বতীর বন্দনা করেছেন। কাব্যের মলাটে রামায়ণ থেকে উদ্ধৃত হয়েছে দুটি লাইন: রণস্থলে পড়িল লঙ্কার অধিকারী/অন্তঃপুরে বার্তা পায় রাণী মন্দাদরী। এই কাব্যে মাইকেল মধুসূদন দত্তের মেঘনাদ বধ কাব্য-র প্রভাব স্পষ্ট। দুটি কাব্যের মধ্যে রচনা কালের ফারাক বিশ বছর এবং এই সময়কালের মধ্যে সমাজে নারীদের যে উত্তরণ ঘটেছিল, তা মন্দাদরীর রণসজ্জা-য় লক্ষ্য করা যায়। তাই ইন্দ্রজিত-এর স্ত্রী প্রমীলা যুদ্ধযাত্রায় যেখানে একশ চেড়ীকে সঙ্গী করেন, মন্দাদরী তাঁর যুদ্ধযাত্রায় সমগ্র নারী সমাজকে আহ্বান জানান। যুদ্ধযাত্রায় প্রমীলার সাজ আলঙ্কারিক, মন্দাদরীর সাজ সম্পূর্ণ বাহুল্য বর্জিত। পতিপুত্র শোকে কাতর মন্দাদরী যুদ্ধের প্রধান অস্ত্র হিসেবে নয়ন সলিল এবং স্বামী শোকানল-কেই বেছে নিয়েছেন। বৈধব্য যন্ত্রণা প্রমীলা এবং মন্দাদরী দুজনকেই কাতর করেছে, কিন্তু মন্দাদরীর শোক অনেক বেশি স্বাধীন। যদিও কাব্য হিসেবে মেঘনাদ বধ কাব্য অনেক বেশি উঁচু দরের, কিন্তু মন্দাদরীর রণসজ্জা-য় নারীর স্বাধীনতা এবং সামাজিক অবস্থান অনেকাংশেই সুদৃঢ়।

(ক্রমশ…)

 

 
 
top